Curious logo
 

My Expressions
Rules for Post Submission

ছবি চিত্রিত ভারতীয় ইতিহাসের অবিরাম রহস্য

ভারতীয় ইতিহাসের অমীমাংসিত রহস্য

গল্পটা শোনো

সুবস্থিত উপমহাদেশের ছায়াগ্রাহক প্রসঙ্গ

ইন্ডিয়া, ইতিহাস এবং পৌরাণিক কথার একটি ভূমি, বিভিন্ন সংস্কৃতির, প্রাচীন সভ্যতা এবং রহস্যময় কাহিনীর মোজাইক। এর দীর্ঘতম দুর্গ, অগ্রাম আধুনিক ব্যবস্থাপনা, সুশৃঙ্গ নালাকৃম ব্যবস্থা, আর বৈচিত্র্যময় সংস্কৃতির জায়গার পরদর্শিতের পারে না মুখ্য, তার পেছনে অজানা একটি খাতের জগত রয়েছে, যা শতকাল ধরে ইতিহাসবিদ ও পুরাকৃতিবিদদের অদ্ভুত করেছে।

ভারতীয় ইতিহাসের এই অসমাপ্ত রহস্যগুলির গবেষণা একটি অজানা পর্যটন নয় মাত্র; এটি সাথে আছে প্রশংসা একটি ধারাবাহিক পূর্বক যা আমাদের বর্তমানকে আকার দেয়।

১। ইন্ডাস ভ্যালি সভ্যতার অপ্রত্যাশিত পতন

বিশ্বের একটি প্রাচীনতম শহর সভ্যতা, ইন্ডাস ভ্যালি সভ্যতা (আইভিসি), ৩৩০০ বিসিই থেকে ১৩০০ বিসিই পর্যন্ত পূর্ণভাবে বিকাশ করেছিল। এটির উন্নত শহর পরিকল্পনা, প্রযুক্তিগত নালাকৃম সিস্টেম, এবং রহস্যময় অক্ষর সারম্বলীর জন্য পরিচিত। সভ্যতাটি অপ্রত্যাশিত এবং অব্যাহতভাবে পতনের অভিজ্ঞ হয়। অনেক অনুসন্ধান এবং অধ্যয়নের পরেও এই পতনের কারণগুলি গোপনে রয়েছে। কি এটি একটি প্রাকৃতিক দুর্যোগ, জলবায়ু পরিবর্তন, বা একটি আক্রমণ ছিল তা নিয়ে অনেক ধারণা আছে। তবে, নিশ্চিত উত্তর আমাদের হাতে পাওয়া যায় না।

২। দিল্লির রহস্যময় আয়রন পিলার

দিল্লির কুতুব সম্প্রদায়ে উত্তল একটি আয়রন পিলার, গুপ্ত প্রযুক্তির যুগের প্রাসাদে দাঁড়ায়। এই পিলার, ৭ মিটারের উচ্চতায় এবং ৬ টনের ওজনের বেশি, একটি প্রসিদ্ধ দমনের জন্য, যেহেতু এটি হালকা আবহাওয়ার উপর দেখা হয় হারানো করোজেন। এই পিলারের প্রণালী এবং ধাতুবিজ্ঞানীদের বাধ্য করে সবাই কিভাবে একটি ইঞ্জিনিয়ারিং দক্ষতা অর্জন করেছিলেন এবং এটির কি অর্থনীতি প্রমাণ করে?

৩। সরস্বতী নদীর হারানো গল্প

প্রাচীন ভারতীয় পাঠগুলিতে উল্লেখিত, সরস্বতী নদী ভারতের উত্তরাংশ প্রস্থান করেছিল। কিছু মানুষ এটি পুরাণোত্তর মনে করেন, আরো কিছু বিশ্বাস করেন এটি বিদ্যমান ছিল এবং হাজার দশক আগে শুষ্ক হয়ে গেছিল। উপগ্রহ ছবিগুলি প্রকাশ করেছে সেই সরস্বতী নদীর বেড়ায় পরিবর্তন, যা পুনরাবৃত্তি এবং বিতর্কের আবেগ উত্তেজনা সৃষ্টি করেছে। কি সরস্বতী একটি সত্যিকার নদী ছিল, এবং তখন সেই প্রাচীন ভারতীয় সভ্যতা গঠিত হয়েছিল?

৪। সুভাষ চন্দ্র বসুর অদৃশ্যতা নিরাপত্তা

ভারতীয় স্বাধীনতা আন্দোলনে একজন প্রমুখ নেতা, সুভাষ চন্দ্র বসু, ১৯৪৫ সালে অদৃশ্যভাবে অদৃশ্য হয়ে গেছিলেন। আধিকারিক রিপোর্ট অনুযায়ী, তিনি তাইওয়ানে একটি বিমান দুর্ঘটনায় মারা গেছিলেন, কিন্তু কোনও নিশ্চিত প্রমাণ প্রস্তুত করা হয়নি। বাস্তবায়নের ধারণা সুভাষের লুকানো পথে যাওয়ার বা তিনি সোভিয়েত বা ব্রিটিশ ক্রমশঃ আটক হওয়ার। অনেক গবেষণা পরেও, তার ভবিষ্যতা ভারতের সবচেয়ে চিরস্থায়ী ইতিহাসের একটি সর্বোত্তম রহস্য।

৫। পদ্মনাভস্বামী মন্দিরের গোপন কক্ষ

কেরালার পদ্মনাভস্বামী মন্দির, প্রাচীন ধন এবং ধন্য ইতিহাসের জন্য পরিচিত, একটি রহস্যময় সিলড কক্ষ রয়েছে। যেহেতু মন্দিরের অন্যান্য কক্ষগুলি খোলা হয়েছিল, যেখানে অত্যধিক সম্পদ আছিল, শেষ খাতা (ভল্ট বি) অধঃখোলা আছে, যা সাবধান এবং রহস্যময় হয়ে উঠেছে। এই কক্ষে কী রয়েছে? এটি আরও ধন, প্রাচীন প্রতিমা, বা কিছু আরও সাধনাত্মক বস্তু?

৬। রূপকুন্ড বাস্তবতা লেকের রহস্য

ভারতীয় হিমালয়ে অবস্থিত রুপকুন্ড লেক, একটি অদ্ভুত এবং ভয়ানক আবিষ্কারের স্থান – শতাব্দীর মানুষের অস্তিত্বের অনেক মানুষের হাশিয়ে। গবেষণা প্রমাণিত করে যে, এই মানুষের মৃত্যু সম্পর্কে এই পুনঃপ্রকাশ করা হয় নবম শতাব্দীর সময় এবং এটি একটি আকস্মিক ঘটনার ফলে হতে পারে। এই দুর্ঘটনায় মানুষের পরিচয় এবং এই দুর্ঘটনার পিছনের গল্প গবেষক এবং ইতিহাসবিদদের জন্য এখনো চিত্রিত করা হয়।

উত্তর অথবা নিখোঁজ প্রশ্নের অনুরোধ

ভারতীয় ইতিহাসের রহস্যগুলি কেবল সমাধানের পাজল নয়; এগুলি আমাদের পূর্বকের জটিলতার জাদুঘরে প্রবেশ করতে। এগুলি আমাদের বুঝার জন্য আহ্বান করে, নির্ধারিত প্রতিষ্ঠানিক বর্ণনাগুলির প্রশ্ন উঠানোর জন্য, এবং ভারতের ইতিহাস এবং সাংস্কৃতিক ঐতিহাসিক অদম্য গভীরতা উদ্ভাবন করতে।

এই রহস্যগুলির সুন্দর্য খুঁজে পাওয়ায়, আমরা স্বীকার করি যে ইতিহাস শুধুমাত্র জানা নয়, কিন্তু অজানা, প্রতিকৃতিম এবং কল্পিত বিষয়েও। এটি এই গ্রে অঞ্চলে যেখানে আমাদের প্রশ্নের আত্মকে আপন করা হয় এবং আমাদের পূর্বের বুঝার ধাপগুলি সততা দেয়।

Image depicting Curious Times Logo

কিউরিয়াস টাইমস শিশুদের জন্য একটি মুখপত্র এবং ওয়েবসাইটের একটি প্রমুখ প্রকাশনা। আমরা দৈনিক বিশ্ব সংবাদ প্রকাশ করি, যা আপনার শেখা স্তরের সাথে মেলে (2020 এনইপি অনুযায়ী): মৌলিক, প্রস্তুতিপ্রাপ্ত (প্রাথমিক), মধ্যম, এবং পুরোবর্তী। তাই, এই সম্পর্কে জানতে “সংবাদ” ট্যাব চেক করুন। আমরা শিশুদের প্রিয় “কিউরিয়াস টাইমস সাপ্তাহিক” সংবাদপত্রিকা প্রতিশ্রুতি করি, সাপ্তাহিকের শীর্ষ সংবাদ, ফিচার গল্প এবং শিশুদের যোগদান। আমরা দৈনিক “জোকসপোক“, “জিবজবাল“, “ওয়ার্ড অব দ্য ডে” এবং “কোট অব দ্য ডে” চেক করুন, শিশুদের সময় প্রয়োজন।

শিক্ষা প্রতিষ্ঠানের জন্য “কিউরিয়াস টাইমস নিউজ প্রোগ্রাম” বিনামূল্যে। পুরো বিশ্বের 5,000 টিরও বেশি স্কুল এবং শিক্ষক আমাদের প্রোগ্রামে যোগ দিয়েছেন, যাতে ছাত্ররা এবং শিক্ষকরা তাদের স্কুলের মাধ্যমে বিনামূল্যে শিক্ষানদের সংবাদপত্র প্রাপ্ত করতে পারে। এখানে, শিশুরা বিশ্ব ঘটনাগুলি সমর্থন করতে এবং তাদের স্কুলের মাধ্যমে নিঃশুল্ক উপাদান এবং শংসাপত্র জিততে পারে।

উপরোক্ত, শিক্ষা প্রতিষ্ঠান সংবাদ, যেমন প্রধান শিক্ষকের সাথে সাক্ষাত্কার, নতুন ছাত্রদের সম্বোধন, প্রতিযোগিতা, এবং ফলাফলের নোটিশ সম্পর্কে শেয়ার করছে, কেবল সামাজিক মিডিয়াতে নয়, বরং শিশুদের এবং অন্য স্কুলের জন্য একটি শিশুদের সংবাদ ওয়েবসাইটে।

তাই, আর দেরি করবেন না, আপনার স্কুলের জন্য বিনামূল্যে সাইন-আপ করুন।

নিম্নলিখিত সামাজিক মিডিয়া প্ল্যাটফর্মগুলি আমাদের সাথে যোগাযোগ করার অনুমতি দেয়:  WhatsAppInstagramFacebook, YoutubeTwitter, and LinkedIn

  (Please login to give a Curious Clap to your friend.)


 

SignUp to Participate Now! Win Certifiates and Prizes.

 

Share your comment!

Login/Signup